Fahim Faisal's Blog


একটি গীতিকবিতার সুর দুই রকম করা যাবে কি না, এতে কোনো বাধ্যবাধকতা আছে? আর সেটিও যদি হয় বহু বছর পর? বিস্তারিত পড়ুন ...

উন্নতবিশ্বে সৃজনশীল কর্ম রক্ষায় কপিরাইট বিষয়ক সচেতনতা ও কার্যক্রম অনেক আগে থেকেই হয়ে আসছে। তারা সবসময় কপিরাইটের বিষয়ে সচেতন। তারা সবসময় পাইরেটেড বা নকল কনটেন্ট এড়িয়ে চলে। যার ফলে তাদের ক্রিয়েটিভ ইন্ডা... বিস্তারিত পড়ুন ...

মেধাস্বত্বের নানা শাখার মধ্যে গুরুত্বপূর্ণ একটি শাখা হচ্ছে 'ডিজাইন' বা 'নকশা'। যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক মৌলিক কোন ডিজাইন নির্মাণ করা হয় তখন সেটির মূল প্রণেতা বা মালিক হচ্ছে সে ব্যক্তি বা প... বিস্তারিত পড়ুন ...

ফাহিম ফয়সালঃ সৃজনশীল অঙ্গনের মানুষ মাত্রই খেয়ালী প্রকৃতির। তারা কখন যে কল্পনার রাজ্যে হারিয়ে যায় তা তারা নিজেরাও জানে না। অবচেতন মনে ভাবতে থাকে নিজের সৃজনশীলকর্ম নিয়ে। একই আড্ডা বা সভায় অনেক মানুষ থা... বিস্তারিত পড়ুন ...

কপিরাইট সচেতনতায় দেশের সর্বপ্রথম প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছেন সংগীতশিল্পী, সুরকার, সংগীতপরিচালক, বিশ্ববিদ্যালয় শিক্ষক, কপিরাইট গবেষক ও বিশ্লেষক ফাহিম ফয়সাল। ‘কপিরাইট রেজিস্ট্রেশন করুন, মেধাসম্পদ সং... বিস্তারিত পড়ুন ...

প্রায়শই একটি বিষয়ে অনেকেই প্রশ্ন করেন। আর সেটি হচ্ছে গানের রি-অ্যারেঞ্জমেন্টস করা এবং গানটির কপিরাইট কে দাবি করতে পারবে? বিস্তারিত পড়ুন ...

একটি গান নির্মাণের জন্য গীতিকার, সুরকার এবং সঙ্গীতশিল্পী একে অপরের পরিপূরক। এই তিন জনের একজনকেও বাদ দিলে গান হবেনা। সুতরাং এই তিনজনের মাঝে থাকা চাই নিবিড় সম্পর্ক। তবেই না ভালো একটি মৌলিক গান নির্মাণ... বিস্তারিত পড়ুন ...